ঠিক যেন গতকালের কার্ডিফকে এজবাস্টনে ফিরিয়ে আনলো ইংল্যান্ড! এবং বাংলাদেশ ক্রিকেট তার ইতিহাসের সর্বোচ্চ সাফল্য পেলো। ডিএল মেথডে অস্ট্রেলিয়াকে শেষ পর্যন্ত ৪০ রানে

হারিয়েছে ইংলিশরা। আর তাতে আনন্দে মাতোয়ারা হওয়ার উপলক্ষ পেলো মাশরাফি বাহিনী তথা এদেশের ষোল কোটি মানুষ।

কার্ডিফ যেমন বাংলাদেশের জন্য সৌভাগ্যের প্রতীক তেমনি এই এজবাস্টন যে অস্ট্রেলিয়ানদের জন্য অপয়া স্বরুপ তা ২০০১ সালের পর থেকে একভাবে প্রমাণ হয়ে আসছে। আজকেও তার ব্যাতিক্রম হলো না।

সদ্য গত হওয়া কালকের ইতিহাস যেন একদিন যেতে না যেতেই পুনরাবৃত্তি হতে দেখলো দর্শক। যেখানে বাংলাদেশের স্থানে ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের জায়গায় অস্ট্রেলিয়া।

৩৫ রানে ৩ উইকেট হারাবার পর বেন স্টোকস আর এওন মরগ্যান তাদের মজবুত হাতে হাল ধরেন দলের।

দুইজন মিলে ইংল্যান্ডকে নিয়ে যান নিরাপদ অবস্থানে।

এরপর বাটলার কে সাথে নিয়ে শতক হাঁকানো স্টোকস দেখেশুনে খেলতে থাকেন। দলকে নিয়ে যান একদম বিজয়ের বন্দরে। গ্রুপ সেরা হয়ে তাই এবার সেমিতে যাচ্ছে ইংল্যান্ড। সাথে যাচ্ছে বাংলাদেশও!

২৭৮ রানের জয়ের লক্ষে খেলতে নেমে ইনিংসের শুরুতেই দুই ওপেনার অ্যালেক্স হেলস আর জ্যাসন রয় কে হারিয়ে বিপদে পড়ে যায় ইংলিশরা। এরপর জো রুট ও বিদায় নিলে সুদূর ইংল্যান্ড হয়ে বিদায়ের আশংকা ঘুরতে থাকে গভীর আশা নিয়ে খেলা দেখতে থাকা বাংলাদেশি সমর্থদের মধ্যেও। কিন্তু মরগ্যান-স্টোকস জুটি হতাশ করেননি। দলকে সুবিধাজনক অবস্থানে পৌঁছে দিয়ে মরগ্যান বিদায় নিলেও অবিচল স্টোকস বাটলার কে সাথে নিয়ে দলকে জয়ের একদম দোরগোড়ায় নিয়ে যান। পরে বৃষ্টির জন্য খেলা দ্বিতীয়বারের মতো বন্ধ হয়ে গেলে ডিএল মেথডে ম্যাচের ভাগ্য নির্ধারণ করা হয়। ফলাফল, ইংল্যান্ড ৪০ রানে জয়ী। এবং ইতিহাস গড়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে!

বার্মিংহামে আজ প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া যেভাবে শুরু করেছিল তাতে চিন্তা অবশ্য বেড়ে যাচ্ছিল বাংলাদেশিদের। ৪২.৩ ওভারে ৫ উইকেটে ২৩৯। ৩২০-৩৩০ রান তো হবেই। কিন্তু না, হয়নি। শুরুতে সেভাবে না পারলেও শেষ দিকে অজি ব্যাটসম্যানদের চেপে ধরেন ইংলিশ ফাস্ট বোলাররা। শেষ পর্যন্ত ২৭৭ রান তুলতে পারে আজিরা। প্রথম দিকে ভালো বল করেন ফাস্ট বোলার উড। আর পরে অজিদের বেকায়দায় ফেলেন স্পিনার আদিল রশিদ। ইংল্যান্ডের শেষ চার ব্যাটসম্যান আউট হন দুই অঙ্ক স্পর্শ করার আগেই।

৬৪ বলে ৭১ রান করে অপরাজিত থাকেন হিড। ফিঞ্চ ৬৪ বলে করেন ৬৮। অধিনায়ক স্মিথ করেন ৫৬। হিড অপরাজিত থাকেন রানে। ইংল্যান্ডের পক্ষে উড ও আদিল রশিদ চারটি করে উইকেট নেন।

1 Comment

  1. ~ Go ! Go! Tigers ঝেঁড়ে দেই চিৎকার!
    হিংস্র থাবার তলে আছে যে রেহাই কার! ~
    #ICC-CT-17 #BDMakeThrourhgSemiFinals

Leave a Reply

Your email address will not be published.

*