২০১৭ সালের ৩০ নভেম্বর লন্ডনের স্থানীয় সময় ৪টা ২৩ মিনিটে এবং বাংলাদেশের স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টা ২৩ মিনিটে পরলোক গমন করেছেন এক সময়ের এই জনপ্রিয় উপস্থাপক এবং উত্তর ঢাকার মেয়র।

এখনকার সময়ে, কত প্রযুক্তি, বড় অংকের বাজেটের সব অনুষ্ঠান হয় টিভি চ্যানেলগুলোতে। টিভি চ্যানেলও এতগুলো যে গুনে শেষ করা যায় না, চ্যানেল বদলালেই তারকার মেলা! অথচ সেই বাইশ বছর আগে যখন আমাদের জাদুর বাক্স টেলিভিশনে ছিল একটিমাত্র চ্যানেল, তখনও নির্মিত হত দারুণ সব টিভি অনুষ্ঠান, দুর্দান্ত মিউজিকাল শো! ‘জলসা’ নামের এমনই এক শো বিটিভিতে প্রচারিত হয়েছিল ১৯৯৫ সালের ২৪ সেপ্টেম্বর। অনুষ্ঠানটির উপস্থাপকের নামটি এই প্রজন্মের কাছে চমকপ্রদ হতেই পারে, উপস্থাপনা এবং গ্রন্থনায় ছিলেন উত্তর ঢাকার সাবেক মেয়র সদ্য প্রয়াত আনিসুল হক!

ক্লাসিকাল বনাম ব্যান্ড সঙ্গীত, চিরকালীন এই দ্বন্দ্ব নিয়ে খোলামেলা আলোচনা হয়েছিল এই অনুষ্ঠানে। এরপর ক্লাসিকাল শিল্পীদের দিয়ে ব্যান্ড গান, ব্যান্ড শিল্পীকে দিয়ে রবীন্দ্রসংগীত, আধুনিক গানের শিল্পীকে দিয়ে নজরুল সঙ্গীত এবং গানের সঙ্গে অর্থনৈতিক-সামাজিক পরিবর্তনের প্রভাব সব কিছু নিয়ে প্রবীন ও নবীনদের এমন খোলামেলা আলোচনা টেলিভিশনে দেখতে পাবার সৌভাগ্যের কথা এই যুগে কল্পনাও করা যায় না।

অনুষ্ঠানে অংশগ্রহন করেছিলেন- কলিম শরাফী,  মুস্তাফা মনোয়ার, খান আতাউর রহমান, আবদুল্লাহ আবু সাইয়্যীদ, নীলুফার ইয়াসমীন, সুবীর নন্দী, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদিয়া আফরিন মল্লিক এবং শাকিলা জাফর। ছিল জনপ্রিয় ব্যান্ড সোলস, মাইলস, রেনেসা ও ফিডব্যাক। দেড় ঘন্টার এই অনুষ্ঠানে এক ছাদের নিচে জড় হয়েছিলেন বাংলা সঙ্গীতের এমন সব স্তম্ভ।

এছাড়া  ১৯৯১ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুখোমুখি একটি অনুষ্ঠান উপস্থাপন করেন তিনি।

২০১৫ সালে মিডিয়া ব্যক্তিত্ব ও তৈরি পোশাক ব্যবসায়ী আনিসুল হক আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে তিনি ব্যাপক সংস্কার করেন। সিটি কর্পোরেশনে দুর্নীতি বন্ধে তিনি পদক্ষেপ নেন। এছাড়া ঠিকাদারদের বিল দ্রুত ছাড় করা, তেজগাঁও ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ, গুলশান বনানীতে ফুটপাত দখল মুক্ত করা, অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং সরকারি বেশ কিছু জমি উদ্ধার করে আলোচনায় আসেন তিনি। এছাড়া পরিবহনখাতে শৃঙ্খলা ফেরানোরও চেষ্টা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

*